Thursday, January 5, 2023

VoLTE কী? এটি কিভাবে ব্যবহার করবো ?

আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ তায়ালার রহমতে অনেক ভাল আছেন। আমিও অনেক ভালো আছি। এই পোস্টটা একটি রিকোয়েস্ট পোস্ট বলতে পারেন। গতকাল 4G এবং LTE এর পার্থক্য করার সময় একজন কমেন্টে বলেছিল। তাই আজকের এই পোস্টটি নিয়ে আসা। তাহলে চলুন বন্ধুরা এটা নিয়ে জানা যাক:-

 

VoLTE কী? এটি কি কাজে ব্যবহার হয়?

ভয়েস কল অথবা ভিডিও কল আপনার ডিভাইস এবং নেটওয়ার্কের পারফরমেন্সের সঙ্গে যুক্ত। কথা বলার জন্য আপনি যে নেটওয়ার্ক ব্যবহার করেন অর্থাৎ 2G, 3G, বা 4G আর আপনার ফোনের ক্ষমতার উপর নির্ভর করে কথা বলার জন্য ভিডিও এবং অডিও কলের গুণগত মান বৃদ্ধি হয়।

আর VoLTE হচ্ছে একটি আধুনিক প্রোটোকল। যা সাধারন নেটওয়ার্ক থাকে আপনাকে তিনগুণ বেশি পারফরম্যান্স দিবে। VoLTE কে HD বলেও ডাকা হয়।নতুন ডিভাইসগুলি উচ্চতর VoLTE এবং HD ভয়েস ব্যবহার করে।

মূল বিষয় হল VoLTE এবং HD ভয়েস ব্যবহার করে 3G এবং 2G সমমানের তুলনায় ভাল মানের কথা বলা যায়।

 

VoLTE চালু থাকলে কি হবে? একটি চালাতে কি ইন্টারনেট প্রয়োজন?

হ্যাঁ, আপনার যদি VoLTE চালু থাকে তাহলে আপনি, কথা বলার সময় ভয়েস এবং আপনার ডাটা দুটা একসঙ্গে চলার অনুমতি দেয়। যেন আপনার ভয়েস কল টাকে আরও সুন্দর করা যায়।

যদি বলি আপনি এটা কিভাবে চালু করবেন? এখানে আপনার চালু করার কিছুই নেই। কারণ প্রথমে আপনাকে দেখতে হবে আপনি VoLTE ইন্টারনেটের মধ্যে বসবাস করতেছেন কিনা। সব সিম এবং সব জায়গাতেই VoLTE ব্যবহার করার অনুমতি নেই। অথবা বলতে পারেন ওই সব এলাকায় VoLTE চালু হয়নি। যদি আপনার এলাকায় VoLTE নতুন করে চালু করা হয়, তাহলে এটা স্বয়ংক্রিয়ভাবে একটিভ হয়ে যাবে। আর যদি না হয়, সেটিং থেকে খুব সাধারণভাবেই চালু করে নিতে পারবেন।

 

VoLTE কি সব ফোনেই সাপোর্ট করে?

না, একটু আগে যেমন বললাম সব জায়গায় নেই। আরেকটা কথা হচ্ছে সবার ফোনেও এটি সাপোর্ট করে না।যদিও VoLTE এবং HD ভয়েস 2013 এবং 2014 সাল থেকে স্মার্টফোন মডেমগুলিতে দেওয়া হয়েছিল, সেটা শুধুমাত্র নির্দিষ্ট ফোনগুলোতে ছিল। কিন্তু তারপরে এটা ব্যাপকভাবে ছড়িয়ে যায়। ধরা যায় বর্তমানে প্রতিটি ফোনেই এই অপশনটি রয়েছে। তাহলে চলুন এবার দেখে নেই এটা কিভাবে চালু করব :-

 

  • 1. Open Setting
  • 2. Network
  • 3. Select your sim
  • 4. Scroll down
  • 5. Turn on VoLTE

Shortcut —>‡

  • 1. Open setting
  • 2. Search VoLTE
  • 3. Turn on VOLET

Screenshot —>‡

 

 

তাহলে বন্ধুরা আজকে এ পর্যন্তই। দেখা হবে পরবর্তী পোস্টে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন trickbd এর সাথেই থাকুন।

The post VoLTE কী? এটি কিভাবে ব্যবহার করবো ? appeared first on Trickbd.com.


Previous Post
Next Post
Related Posts

0 comments: