Thursday, January 5, 2023

গুগল ট্রান্সলেট কি এর ব্যবহার কিভাবে করতে হয়।

আসসালামুয়ালাইকুম কেমন আছেন সবাই আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভাল আছি । আজকের আর্টিকেল এ খুবই গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে আলোচনা করব। আজকে আমি আলোচনা করব গুগল ট্রান্সলেট ( Google Translate ) নিয়ে । হ্যা! ঠিকই শুনেছেন, আজকে গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর খুঁটিনাটি সব বিষয় বিস্তারিত জানানোর চেষ্টা করব ইনশাআল্লাহ।

অর্থাৎ এই পোস্টে আপনি জানতে চলেছেন গুগল ট্রান্সলেট কি ( What Is Google Translate ) ? গুগল ট্রান্সলেট এর কাজ কি ? ( What Does Google Translate ) গুগল ট্রান্সলেট এর ব্যবহার ( Uses Of Google Translate) আরো অনেক কিছু। তো চলুন শুরু করা যাক, আপনি আছেন ফোন ইনফো তে এবং সাথে আছি আমি হাসিব মাহমুদ হৃদয়।

 

গুগল ট্রান্সলেট কি ( What Is Google Translate )

 

গুগল ট্রান্সলেট ( Google Translate ) হলো এমন একটি সফটওয়্যার বা টুল যার মাধ্যমে সহজেই আপনি আপনার অজানা যেকোনো ভাষাকে ট্রান্সলেট করতে পারবেন নিজের ভাষায়। এবং গুগল ট্রান্সলেট ( Google Translate ) সবসময় নির্ভুল তথ্য সাথে সঠিক ব্যাকরণের সাথে যেকোনো ভাষাকে অন্য ভাষায় রুপান্তর ( Translate ) করতে সক্ষম।

গুগল ট্রান্সলেট ( Google Translate ) যার মাধ্যমে ব্যাক্তিগন নিজের কাঙ্ক্ষিত শব্দ বা বাক্য গুলো চাইলে নিজের ভাষায় রুপান্তর করে নিতে পারবেন।

 

গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর নির্ভরযোগ্য বিশ্বস্ত কার্য পদ্ধতির জয় আসলে সবাই এই সফটওয়্যার বা টুল টি ব্যবহার করে থাকেন। ও আর হ্যা ! গুগল ট্রান্সলেট ( Google Translate ) সরাসরি গুগল নিজে পরিচালনা করে থাকে যার কারনে পারদর্শিতা আরো বেশি হয়ে থাকে।

গুগল ট্রান্সলেট ( Google Translate ) আমাদের মত কম বিদ্যা অর্জন কারি অথবা বলা যেতে পারে আমরা যারা ইংরেজি ভাষায় খুব একটা ভালো না, তাদের জন্য একটি অন্যতম সৃষ্টি গুগল এর । তো জানা হয়ে গেল গুগল ট্রান্সলেট কি ( What Is Google Translate ) এবং গুগল ট্রান্সলেট ( Google Translate ) কোন কোম্পানির ।

 

গুগল ট্রান্সলেট এর কাজ কি ? ( What Does Google Translate )

 

গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর কাজ হলো একটি ভাষার লেখা বা বাক্য কে অন্য যেকোন ভাষায় রুপান্তর (Translate) করা। অর্থাৎ আপনি যদি কিছু শব্দ বাংলায় অনুবাদ করতে চান তাহলে সহজেই আপনি সেটি গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর মাধ্যমে করে নিতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই। তাছাড়া গুগল ট্রান্সলেট ( Google Translate ) সম্পূর্ণ ফ্রি গুগল ট্রান্সলেট এর জন্য আলাদা কোন অর্থ প্রয়োজন নেই।

মজার ব্যাপার হলো গুগল ট্রান্সলেট ( Google Translate ) মোবাইল এবং কম্পিউটার দুই ধরনের ডিভাইস এই ব্যবহার করা যায়। মোবাইল ব্যবহারকারীদের জন্য গুগল ট্রান্সলেট ( Google Translate ) গুগল প্লে স্টোর এ এপ্লিকেশন আকারে প্রকাশ করা হয়েছে।

 

কম্পিউটার থেকে গুগল ট্রান্সলেট ( Google Translate ) ব্যবহার করার নিয়ম

 

এখন জানা যাক গুগল ট্রান্সলেট এর কাজ সম্পর্কে। মনে করুন আপনি একটি বাংলা শব্দ “নাপিত” এর ইংরেজি শব্দ জানেন না। এবং আসেপাশে ইংরেজি ভাষায় দক্ষ এমন কোন ব্যক্তি নেই । এক্ষেত্রে আপনাকে নিজের মেধা কাজে না লাগানো ছাড়া কোন উপায় নেই। এবং এই সমস্যার সমাধান হিসাবে গুগল তৈরি করেছে গুগল ট্রান্সলেট ( Google Translate ) যা সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায়।

আপনার এই অসময়ে সাহায্য করার মতো কেউ উপস্থিত নেই। এই আপনি চাইলে সহজেই আপনার মোবাইল অথবা কম্পিউটার দ্বারা গুগল ট্রান্সলেট ( Google Translate ) ব্যবহার করে আপনার কাঙ্ক্ষিত শব্দ অথবা বাক্য এর ইংরেজি অনুবাদ জেনে নিতে পারবেন।

 

আপনার যদি পিসি অর্থাৎ কম্পিউটার অথবা ল্যাপটপ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার ব্রাউজার এ প্রবেশ করে সার্চ বার এ গুগল ট্রান্সলেট লিখে সার্চ দিতে হবে । তার ভাষা নির্বাচন করতে হবে , প্রথম অপশন এ আপনার বাক্যের ভাষা । অর্থাৎ আপনি যে বাক্য অথবা শব্দ কে ট্রান্সলেট করতে চান সেই শব্দ অথবা বাক্যের ভাষা এবং দ্বিতীয় তে আপনি যে ভাষায় রুপান্তর করতে চান সেই ভাষা নির্বাচন করতে হবে।

আমি এখন যেহেতু বাংলা থেকে ইংরেজি করতে চাচ্ছি অর্থাৎ এখন গুগল ট্রান্সলেট ( Google Translate ) বাংলা টু ইংলিশ প্রোগ্রাম এ কাজ করবে । যদি বুঝতে অসুবিধা হয় তাহলে নিচের ছবি দেখতে পারেন।

 

 

দেখুন আমি প্রথম অপশন এ “নাপিত” শব্দ টি লিখেছি এবং তা পরবর্তীতে ট্রান্সলেট হয়ে ইংরেজি শব্দ “Barber” এ রুপান্তরিত হয়েছে। এবং এই ভাবে আপনি যেকোন ভাষাকে আপনার ইচ্ছা মত যেকোনো ভাষায় রুপান্তর করে নিতে পারবেন গুগল ট্রান্সলেট ( Google Translate ) টুল টি ব্যবহার করে।

পরবর্তীতে যদি আপনি বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেট না করে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে চান তাহলে প্রসেস টা ঠিক উল্টো করে করতে হবে। অর্থাৎ প্রথম অপশন এ ইংরেজি এবং দ্বিতীয় অপশন এ বাংলা নির্বাচন করতে হবে।

 

মোবাইল দিয়ে গুগল ট্রান্সলেট ( Google Translate ) ব্যবহার করার নিয়ম

 

মোবাইল ফোন দিয়ে ও আপনি কম্পিউটার এর মত অনুরূপ ভাবে গুগল ট্রান্সলেট ( Google Translate ) টুল টি ব্যবহার করতে পারবেন। তবে যেহেতু মোবাইল ব্যবহারকারীদের জন্য গুগল ট্রান্সলেট এপ্লিকেশন তৈরি করা হয়েছে তাই আমরা এপ্লিকেশন ই ব্যবহার করবো ।

প্রথমে গুগলে প্লে স্টোর থেকে গুগল ট্রান্সলেট ( Google Translate ) এপ্লিকেশন টি মোবাইল ফোনে ইন্সটল করে নিন । তারপর আপনার মোবাইলের স্ক্রিন থেকে গুগল ট্রান্সলেট ( Google Translate ) অ্যাপ এ প্রবেশ করুন।

মোবাইল থেকে গুগল ট্রান্সলেট ( Google Translate ) এ্যাপটি ওপেন করলে নিচের ছবির ন্যায় একটি ইন্টারফেস সামনে আসবে ।

দেখুন প্রথম অপশন এ ইংলিশ নির্বাচন করা আগের থেকেই আছে । এখন যেহেতু আমরা ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে চাচ্ছি অর্থাৎ দ্বিতীয় অপশন এ আমাদের বাংলা ভাষা নির্বাচন করতে হবে। এবং পরবর্তীতে ট্রান্সলেট করার প্রসেস একই ।

দেখুন আমি নিচে লিখলাম “Barber” এবং এই ইংরেজি শব্দ টি ট্রান্সলেট হয়ে বাংলায় “নাপিত” আকারে আসছে। এইভাবে করে আপনার দৈনন্দিন কাজে গুগল ট্রান্সলেট ( Google Translate ) কে কাজে লাগিয়ে আরো সহজ করে তুলতে পারবেন। নিচের ছবি টি দেখতে পারেন ।

 

গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর বৈশিষ্ট্য

 

মজার বিষয় হলো আপনি যখন গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন তখন শুধু মাত্র ঐ শব্দের অর্থ ই নয় বরং আপনি শব্দ টাইপ করেছেন ঐ শব্দের বিভিন্ন সমার্থক শব্দ ও প্রদর্শন করা হয়। যার ফলে আমার জ্ঞান এর পরিধি আরও বৃদ্ধি পাচ্ছে এটি একটি পজিটিভ পয়েন্ট।

অনলাইনে অনেক ট্রান্সলেটর রয়েছে তার মধ্যে সব থেকে গুগল ট্রান্সলেট ( Google Translate ) সেরা এবং ব্যবহার ও বেশি। গুগল ট্রান্সলেট ব্যবহার করতে হলে আপনাকে নিজের ডিভাইসে ইন্টারনেট সংযোগ রাখতে হবে। যদিও মোবাইল ব্যবহারকারীদের জন্য তৈরিকৃত এপ্লিকেশন টি ব্যবহার করতে কোন ইন্টারনেট সংযোগ এর প্রয়োজন হয় না।

 

 

আমাদের শেষ কথা

 

গুগল ট্রান্সলেট একটি ইন্টারন্যাশনাল টুল। এবং সম্পূর্ণ পৃথিবীতে গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর জনপ্রিয়তা এবং ব্যবহার অনেক। এবং গুগল ট্রান্সলেট ( Google Translate ) এর এত বেশি জনপ্রিয়তা পাওয়ার কারণ হলো এই টুল টির অসাধারণ সার্ভিস। আমরা যারা শিক্ষার্থী রয়েছি , আমরা সবাই চাইলে গুগল ট্রান্সলেট ( Google Translate ) আমাদের শিক্ষার পরিপ্রেক্ষিতে ব্যবহার করতে পারি । অনেক সময় আমাদের কিছু কিছু শব্দের অথবা বাক্যের অর্থ জানার প্রয়োজন হয় সেই হিসেবে গুগল ট্রান্সলেট ( Google Translate ) অধিক কার্যকর একটি সফটওয়্যার বা টুল ।

 

তো এই ছিল আজকের আর্টিকেল । আশাকরি ভালো লেগেছে , আর যদি ভালো লাগে তাহলে নিচের শেয়ার বাটন থেকে আর্টিকেল টি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিতে পারেন ।

 

যদি আপনার পোষ্ট টি ভাল লেগে থাকে তাহলে আমার ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন। হয়ত আপনাদের ভালো লাগবে।

 

The post গুগল ট্রান্সলেট কি এর ব্যবহার কিভাবে করতে হয়। appeared first on Trickbd.com.


Previous Post
Next Post
Related Posts

0 comments: