Friday, October 11, 2019

এন্ড্রোয়েড ফোনেই রান করান সি/সি++ প্রোগ্রাম। ইন্টারমিডিয়েট পড়ুয়ারা অবশ্যই দেখবেন।

আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সকলেই ভালো আছেন। আপনারা যারা ইন্টারমিডিয়েটে পড়েন তারা নিশ্চয় জানেন যে ICT বইয়ের চতুর্থ চ্যাপ্টার হচ্ছে প্রোগ্রামিং নিয়ে যেখানে বেসিক সি প্রোগ্রামিং নিয়ে আলোচনা করা হয়েছে। কেমন হয় যদি বোর্ডের বা টেস্ট পেপারের প্রোগ্রামিং রিলেটেড প্রশ্নের উত্তর আপনার হাতের মোবাইলেই রান করিয়ে দেখে নিতে পারেন সঠিক হলো কি না? নিশ্চয়ই ভালো হয়, তাই না? তাহলে চলুন শুরু করি আজকের লেখা।

সি প্রোগ্রাম রান করানোর বেশ কয়েকটি অ্যাপ প্লে-স্টোরে পাওয়া যায়। তার মধ্যে জনপ্রিয় হচ্ছে- C4Droid এবং CPP Droid. তবে, C4Droid পেইড এবং লেটেস্ট এন্ড্রোয়েড (Android 9.0) ডিভাইস গুলোতে কাজ করে না। তাই আমরা CPP Droid নিয়েই আলোচনা করব। অ্যাপটি প্লে-স্টোর ডাউনলোড লিঙ্ক পোস্টের নিচে দেওয়া আছে। পোস্টটি পড়া শেষ হলে ডাউনলোড করে নিবেন।

তো অ্যাপটি ডাউনলোড করার পর কিছুক্ষণ লোডিং হবে। তারপর নিচের মতো আসবে।

Editor ট্যাবে আপনি প্রোগ্রাম লিখতে পারবেন।

যেমন আমি ফ্যাক্টোরিয়াল নির্ণয়ের প্রোগ্রামি লিখলাম।

প্রোগ্রামে কোনো ভুল থাকলে Diagnostics ট্যাবে দেখাবে।

সবকিছু ঠিকঠাক থাকলে নিচের চিত্রে মার্ক করা বাটনে ট্যাপ করুন। প্রোগ্রামটি সফলভাবে কম্পাইল হলে Compilation finished লেখা আসবে, অন্যথায় ধরে নিতে হবে যে প্রোগ্রামে কোথাও ভুল আছে।

কম্পাইল হয়ে গেলে নিচে মার্ক করা প্লে বাটনে ট্যাপ করুন। প্রোগ্রামটি রান করবে।

দেখুন আমার প্রোগ্রাম রান করেছে এবং ৫  ইনপুট করে এর ফ্যাক্টোরিয়াল ১২০ পাওয়া গেছে।

CPP Droid ডাউনলোড করতে ক্লিক করুন।

এ ভাবে আপনি এন্ড্রোয়েড ফোনেই সি প্রোগ্রাম রান করাতে পারবেন। আজকের মতো এতটুকু। কথা হবে অন্য কোনো পোস্টে। ততক্ষণ ভালো থাকুন। আল্লাহ্ হাফেয।

The post এন্ড্রোয়েড ফোনেই রান করান সি/সি++ প্রোগ্রাম। ইন্টারমিডিয়েট পড়ুয়ারা অবশ্যই দেখবেন। appeared first on Trickbd.com.


Previous Post
Next Post
Related Posts

0 comments: