Friday, September 20, 2019

ফেসবুক আইডির এক্সেস অফ করে হ্যাক থেকে বাঁচাবেন যেভাবে।

আস-সালামু আলাইকুম সবাইকে। আশা করি সবাই ভালো আছেন। আজ এমন একটি ট্রিক্স শেয়ার করব যার মাধ্যমে ফেসবুক আইডির এক্সেস অফ করে আপনার আইডি হ্যাকারদের হাত থেকে বাঁচাতে পারবেন।
চলুন প্রথমে বেসিক ধারণাগুলো দিয়ে শুরু করা যাক।

এক্সেস অফ কি?

আসলে এক্সেস অফ হচ্ছে আমাদের মতো আম জনতার সৃষ্টি করা একটি নাম। আর এর মানে হচ্ছে ইউজারনেম দিয়ে ফেসবুক পাসওয়ার্ড রিসেট অফ করা।

এতে আইডি হ্যাক থেকে বাঁচবে কিভাবে?

একজন হ্যাকার কোনো ফেসবুক আইডি হ্যাক করার পর ইউজারনেম দিয়েই Forgotten Password এর মাধ্যমে হ্যাকিং প্রসেস চালু করে। কারণ, ঐ আইডির ই-মেইল বা ফোন নাম্বার তার কাছে থাকে না। আপনি যদি এক্সেস অফ করে দেন অর্থাৎ ইউজারনেম দিয়ে পাসওয়ার্ড রিসেট অফ করে দেন তাহলে সে আপনার পাসওয়ার্ড রিসেট করতে পারবে না। ফলে সে আপনার আইডি হ্যাকিং প্রসেসটাই শুরু করতে পারবে না! এক্সেস নেয়া তো দূর!

যেভাবে এক্সেস অফ করবেন:

আপনার আইডিতে যদি ই-মেইল এড করা না থাকে তাহলে প্রথমেই ই-মেইল এড করে নিবেন। তারপর নিচের মতো করে আপনার আইডি লিঙ্ক কপি করে নিবেন।

এখন যেকোনো একটি ওয়েব ব্রাউজার থেকে ফেসবুক লগিন পেজে যাবেন। তারপর ই-মেইল/নাম্বার দেয়ার বক্সে আপনার কপি করা লিঙ্ক পেস্ট করবেন।

এখন ঐ লিঙ্ক থেকে “https://ift.tt/1lE2f75; অংশটুকু ডিলিট করে নিচের মতো Forgotten Password এ ক্লিক করবেন।

পরবর্তী পেজ থেকে আপনি আপনার ই-মেইলে পাসওয়ার্ড রিসেট কোড সেন্ড করাবেন। আমার আইডিতে নাম্বার না থাকায় ডিরেক্টলি আমার ই-মেইলে চলে এসেছে।

এখন আপনার এড্রেসে একটি ই-মেইলে সেন্ড হবে। ই-মেইলটি ওপেন করে নিচের মতো Let us know তে ক্লিক করবেন।

তারপর নিচের মতো একটি পেজ আসলে Continue তে ক্লিক করবেন।

এখন Turn off Reset for my Username এ ক্লিক করবেন।

দেখুন লেখা এসেছে Password reset is off for your username. এখন Continue এ ক্লিক করলেই আপনার কাজ শেষ!

 

এখন থেকে username দিয়ে আপনার আইডির পাসওয়ার্ড রিসেট করা যাবে না। আপনি পাসওয়ার্ড ভুলে গেলে নাম্বার অথবা ই-মেইল দিয়ে রিসেট করতে পারবেন।

এই ছিলো আজকের লেখা। লেখাটি আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাতে ভুলবেন না। কথা হবে পরবর্তী কোনো পোষ্টে। ততক্ষণ ভালো থাকুন, নিরাপদে থাকুন। আল্লাহ্ হাফেয।

The post ফেসবুক আইডির এক্সেস অফ করে হ্যাক থেকে বাঁচাবেন যেভাবে। appeared first on Trickbd.com.


Previous Post
Next Post
Related Posts

0 comments: