এই অনলাইন জগতে, আমরা সাধারণত কন্টেন্ট ক্রিয়েটর শব্দটি শুনি। আপনি ইউটিউবে ভিডিও বা সোশ্যাল মিডিয়া স্ক্রোল, আপনি অবশ্যই কোথাও না কোথাও “কন্টেন্ট ক্রিয়েটর” শব্দটি দেখতে পাবেন, কিন্তু আপনি কি জানেন এই “কন্টেন্ট ক্রিয়েটর” কী, কীভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হবেন এবং কীভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হয়ে অর্থ উপার্জন করবেন ?
যদি আপনি এখনও কন্টেন্ট ক্রিয়েটর সম্পর্কে অবগত না থাকেন তাহলে আপনি সঠিক পোস্টে এসেছেন। আজকের ব্লগ পোস্টে, আমরা আপনাকে কন্টেন্ট ক্রিয়েটর সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেব।
যদি আমরা সহজ ভাষায় কন্টেন্ট ক্রিয়েটর বলতে বুঝি, তাহলে যে ব্যক্তি যেকোনো মাধ্যমে কন্টেন্ট তৈরি এবং প্রকাশ করেন তাকে কন্টেন্ট ক্রিয়েটর বলা হয়। কন্টেন্ট ক্রিয়েটর বিভিন্ন প্ল্যাটফর্মের সাহায্যে মানুষের কাছে দরকারী কন্টেন্ট পৌঁছে দেন।
যেহেতু কন্টেন্টের চাহিদা সবসময় থাকে, তাই কন্টেন্ট নির্মাতারা সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি বই পড়ুন, টিভি সিরিয়াল দেখুন, সিনেমা দেখুন অথবা ইন্টারনেটে যেকোনো কন্টেন্ট উপভোগ করুন, সবকিছুই কন্টেন্ট নির্মাতার দ্বারা ভাগ করা হয়।
কন্টেন্ট ক্রিয়েটরকে ভালোভাবে বুঝতে হলে, আপনাকে এই প্রবন্ধটি শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে আর সময় নষ্ট না করে আজকের লেখা শুরু করা যাক।সুচিপত্র
কন্টেন্ট ক্রিয়েটর এর অর্থ (হিন্দিতে কন্টেন্ট ক্রিয়েটর এর অর্থ)
কন্টেন্ট ক্রিয়েটর বলতে কেবল এমন একজন ব্যক্তিকে বোঝায় যিনি যেকোনো ধরণের কন্টেন্ট তৈরি করেন।
সোশ্যাল মিডিয়া, ইউটিউব, ব্লগ, পডকাস্ট ইত্যাদি প্ল্যাটফর্মে আপনি যে কন্টেন্টই ব্যবহার করুন না কেন, তা ছবি, ভিডিও, অডিও বা টেক্সটের মতো যেকোনো আকারেই হোক না কেন, যিনি এই সমস্ত কন্টেন্ট তৈরি করেন তাকে কন্টেন্ট ক্রিয়েটর বলা হয়। আর সেই কন্টেন্ট তৈরির প্রক্রিয়াটিকে বলা হয় কন্টেন্ট তৈরি।
কন্টেন্ট ক্রিয়েটর কী?
একজন কন্টেন্ট ক্রিয়েটর হলেন এমন একজন ব্যক্তি যিনি যেকোনো মাধ্যমে তথ্য, শিক্ষা বা বিনোদন সম্পর্কিত কন্টেন্ট তৈরি করেন। যে ব্যক্তি যেকোনো ক্ষেত্রে ভালো জ্ঞান রাখেন, অথবা যিনি তার কন্টেন্ট দিয়ে দর্শকদের বিনোদন দিতে পারেন, তিনি একজন কন্টেন্ট স্রষ্টা হতে পারেন।
বিষয়বস্তু হলো সেইসব জিনিস যা দেখে, শুনে এবং পড়ে আমরা যেকোনো ধরণের তথ্য পাই বা নিজেদের বিনোদন দেই। আপনি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বা ছবি দেখেন , একটি ব্লগ পড়েন , ইউটিউবে একটি ভিডিও দেখেন, একটি পডকাস্ট শোনেন , এই সব ধরণের কন্টেন্ট এবং যারা এই কন্টেন্ট তৈরি করেন তাদের বলা হয় কন্টেন্ট ক্রিয়েটর।
কন্টেন্ট নির্মাতারা তাদের আসল কন্টেন্ট তৈরি করে একটি প্ল্যাটফর্মে আপলোড করেন এবং যখন তাদের কন্টেন্ট গ্রহীতাদের সংখ্যা বৃদ্ধি পায়, তখন তারা তাদের কন্টেন্ট monetize করে আয় করতে পারেন ।
কন্টেন্ট তৈরি কী?
কন্টেন্ট তৈরিতে, আপনাকে এমন কন্টেন্ট তৈরি করতে হবে যা আপনার দর্শকদের সমস্ত প্রশ্নের সন্তোষজনক উত্তর দিতে পারে অথবা আপনার দর্শকদের সম্পূর্ণ বিনোদন প্রদান করতে পারে।
Content creator কারা?
আগে কন্টেন্ট নির্মাতারা কেবল সংবাদপত্র, টিভি চ্যানেল এবং সিনেমার মধ্যেই সীমাবদ্ধ ছিলেন, কিন্তু এখন ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার ব্যবহারের কারণে, কন্টেন্ট নির্মাতাদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। কারণ আজ কন্টেন্ট প্রকাশের জন্য অনেক প্ল্যাটফর্ম আছে।
বিভিন্ন প্ল্যাটফর্মে কন্টেন্ট প্রকাশকারী কন্টেন্ট নির্মাতারা বিভিন্ন নামে পরিচিত। নীচে আমরা আপনাকে কিছু জনপ্রিয় এবং বিশিষ্ট কন্টেন্ট নির্মাতাদের সম্পর্কে বলেছি।
ব্লগার – যারা ব্লগ তৈরি করেন এবং নিয়মিত তাদের ব্লগে নিবন্ধ প্রকাশ করেন তাদের ব্লগার বলা হয় । ব্লগাররা টেক্সট আকারে মানুষের কাছে কন্টেন্ট পৌঁছে দেন। যেমন আমি একজন ব্লগার এবং আমি আমার ব্লগের মাধ্যমে আপনাদের সকলকে তথ্য প্রদান করছি। একইভাবে, ইন্টারনেটে আপনি যে সমস্ত ব্লগ পড়েন তাদের ব্লগার বলা হয়।
ইউটিউবার – যেসব কন্টেন্ট নির্মাতারা মানুষকে তথ্য প্রদানের জন্য বা বিনোদন দেওয়ার জন্য ইউটিউবে ভিডিও আপলোড করেন তাদের ইউটিউবার বলা হয়। ইউটিউবাররা ভিডিও আকারে কন্টেন্ট তৈরি করে। আজকাল প্রচুর সংখ্যক ইউটিউবার রয়েছে।
সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার – একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারকে কন্টেন্ট ক্রিয়েটরও বলা হয়। যে কন্টেন্ট স্রষ্টা যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার দেখা কন্টেন্ট ছোট ভিডিও, ছবি, গ্রাফিক্স ইত্যাদি আকারে প্রকাশ করেন, তাকে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার বলা হয়।
পডকাস্টার – যেসব কন্টেন্ট নির্মাতা ইন্টারনেটে অডিও ফাইল আকারে কন্টেন্ট শেয়ার করেন তাদের পডকাস্টার বলা হয়। KukuFM, Pocket FM, Anchor.fm ইত্যাদি প্ল্যাটফর্মে আপনার শোনা অডিও ফাইলগুলি যে স্রষ্টা আপলোড করেন তাকে পডকাস্টার বলা হয়।
টিভি সিরিয়াল প্রযোজক, চলচ্চিত্র প্রযোজক, সংবাদপত্র লেখক, বই লেখক, তাদের সকলকেই কন্টেন্ট স্রষ্টা বলা হয়। কারণ তারা বিভিন্ন মাধ্যমে শিক্ষামূলক বা বিনোদনমূলক বিষয়বস্তু শেয়ার করে।
কিভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হবেন
যে ব্যক্তির যেকোনো ক্ষেত্রে জ্ঞান আছে, অথবা যিনি দর্শকদের বিনোদন দিতে পারেন, তিনি একজন কন্টেন্ট ক্রিয়েটর হতে পারেন। কন্টেন্ট স্রষ্টা হওয়ার জন্য কোনও ডিগ্রির প্রয়োজন নেই। যদিও একজন কন্টেন্ট ক্রিয়েটর হওয়া এত সহজ নয়, কিন্তু যার জ্ঞান বা কিছু দক্ষতা আছে সে একজন কন্টেন্ট ক্রিয়েটর হতে পারে। একজন কন্টেন্ট স্রষ্টা হতে হলে আপনি নিম্নলিখিত প্রক্রিয়াটি অনুসরণ করতে পারেন।
#1. Niche নির্বাচন করুন
একজন কন্টেন্ট স্রষ্টা হতে হলে, একটি নিশ বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। Niche হলো এমন একটি বিভাগ বা বিষয় যার সাথে আপনি কন্টেন্ট শেয়ার করবেন। আপনার এমন একটি নিশ নির্বাচন করা উচিত যেখানে আপনার আগ্রহ আছে এবং সেই নিশ সম্পর্কে আপনার ভালো জ্ঞানও আছে, এতে কন্টেন্ট তৈরি করার সময় আপনার একঘেয়েমি লাগবে না।
উদাহরণস্বরূপ, প্রযুক্তি, স্বাস্থ্য, ফিটনেস, ডিজিটাল মার্কেটিং, বিনোদন ইত্যাদি সবই কুলুঙ্গি।
#২। প্ল্যাটফর্ম নির্বাচন করুন
একবার আপনি নিশটি ঠিক করে ফেললে, আপনাকে এমন একটি প্ল্যাটফর্ম নির্বাচন করতে হবে যেখানে আপনি কন্টেন্ট শেয়ার করবেন। সোশ্যাল মিডিয়া, ব্লগ, ইউটিউব চ্যানেল ইত্যাদির মতো কন্টেন্ট প্রকাশের জন্য অনেক প্ল্যাটফর্ম রয়েছে।
আপনার এমন প্ল্যাটফর্মে কন্টেন্ট প্রকাশ করা উচিত যেখানে আপনার নিশের দর্শক বেশি থাকে, তবেই আপনি বিভিন্ন উপায়ে আপনার কন্টেন্ট নগদীকরণ করে অর্থ উপার্জন করতে পারবেন। উদাহরণস্বরূপ, যদি আপনার নিশ গেমিং হয়, তাহলে ফেসবুক এবং ইউটিউব আপনার জন্য কন্টেন্ট শেয়ার করার জন্য একটি ভালো প্ল্যাটফর্ম হতে পারে। একইভাবে, আপনার কুলুঙ্গি অনুসারে যেকোনো একটি প্ল্যাটফর্ম নির্বাচন করা উচিত।
#৩। কন্টেন্ট ফর্ম্যাট নির্বাচন করুন
কন্টেন্ট প্ল্যাটফর্ম নির্বাচন করার পর, কন্টেন্ট ফরম্যাটও নির্বাচন করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি ইউটিউবে কন্টেন্ট শেয়ার করতে চান, তাহলে আপনাকে ভিডিও কন্টেন্ট তৈরি করতে হবে, একইভাবে, আপনাকে একটি ব্লগের জন্য টেক্সট কন্টেন্ট তৈরি করতে হবে এবং সোশ্যাল মিডিয়ার জন্য, আপনাকে ছবি, গ্রাফিক্স বা ভিডিও কন্টেন্ট তৈরি করতে হবে। আপনি যদি সঠিক কন্টেন্ট সরবরাহ না করেন, তাহলে আপনি দর্শক তৈরি করতে পারবেন না।
#৪। দরকারী কন্টেন্ট তৈরি করুন
কন্টেন্ট প্রকাশের জন্য প্ল্যাটফর্ম নির্বাচন করার পর আপনাকে দরকারী কন্টেন্ট তৈরি শুরু করতে হবে। দরকারী কন্টেন্ট বলতে এমন কন্টেন্ট বোঝায় যা দর্শকদের কিছু সুবিধা প্রদান করে এবং তাদের আপনার কন্টেন্ট লাইক, মন্তব্য এবং শেয়ার করতে বাধ্য করে। আপনি যখন দরকারী কন্টেন্ট শেয়ার করবেন তখনই লোকেরা আপনার কন্টেন্ট পছন্দ করবে এবং আপনার সাথে সংযুক্ত হবে।
#৫। নিয়মিত কন্টেন্ট প্রকাশ করুন
কন্টেন্ট নির্মাতারা কেবল তখনই দর্শক তৈরি করেন যখন তারা নিয়মিত কন্টেন্ট প্রকাশ করেন। আপনার কাজে ধারাবাহিকতা না থাকলে আপনি একজন কন্টেন্ট স্রষ্টা হতে পারবেন না। কারণ দর্শকরা সেইসব নির্মাতাদের কন্টেন্ট গ্রাস করে যারা তাদের নিয়মিত কন্টেন্ট প্রদান করে।
তাই আপনি এই মৌলিক পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার কন্টেন্ট নির্মাতার যাত্রা শুরু করতে পারেন।
একজন কন্টেন্ট ক্রিয়েটর হয়ে কীভাবে অর্থ উপার্জন করবেন?
একজন কন্টেন্ট নির্মাতা বিভিন্ন উপায়ে তার কন্টেন্ট নগদীকরণ করে অর্থ উপার্জন করতে পারেন। আজ, কন্টেন্ট নির্মাতারা সবচেয়ে বেশি অর্থ উপার্জন করেন। কন্টেন্ট ক্রিয়েটর হয়ে অর্থ উপার্জন করতে হলে প্রথমে আপনাকে আপনার দর্শক তৈরি করতে হবে, তবেই আপনি অর্থ উপার্জন করতে পারবেন।
উদাহরণস্বরূপ, আপনি যদি একজন ব্লগার হন, তাহলে আপনাকে আপনার ব্লগে ট্র্যাফিক বাড়াতে হবে, একইভাবে আপনাকে ইউটিউব ভিডিওতে ভিউ পেতে হবে এবং সোশ্যাল মিডিয়াতে ফলোয়ার বাড়াতে হবে, তবেই আপনি অর্থ উপার্জন করতে পারবেন। কন্টেন্ট নির্মাতারা নিম্নলিখিত উপায়ে অর্থ উপার্জন করতে পারেন।
#1. বিজ্ঞাপন নেটওয়ার্ক থেকে
বেশিরভাগ কন্টেন্ট স্রষ্টার আয়ের প্রধান উৎস হল অ্যাড নেটওয়ার্ক, কারণ কন্টেন্ট স্রষ্টারা অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে ধারাবাহিকভাবে আয় করেন। যেমন আপনি যদি একটি ব্লগ লেখেন তাহলে আপনি Google AdSense , Media.net বা অন্যান্য বিজ্ঞাপন নেটওয়ার্কের মাধ্যমে আপনার কন্টেন্ট থেকে অর্থ উপার্জন করতে পারেন ।
একইভাবে, আপনি ইউটিউব চ্যানেলে গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করতে পারেন। আপনি আপনার ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জন করতে পারেন এবং বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করতে পারেন।
#২। অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে
আপনার নিশ সম্পর্কিত অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলিতে যোগদান করে এবং তাদের পণ্য প্রচার করে আপনি অর্থ উপার্জন করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং- এ , আপনাকে খুব বেশি কাজ করতে হবে না, আপনাকে কেবল আপনার দর্শকদের কাছে আপনার নিশ সম্পর্কিত পণ্যগুলি সাজেস্ট করতে হবে এবং যখনই কোনও ব্যবহারকারী আপনার অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে পণ্যটি কিনবেন, তখন আপনি কিছু শতাংশ কমিশন পাবেন।
#৩। স্পনসরশিপ
যখন আপনার দর্শক ভালো থাকে, তখন অনেক কোম্পানি আপনার সাথে পেইড প্রোমোশনের জন্য যোগাযোগ করে। আপনার কন্টেন্টের মাধ্যমে আপনাকে সেই কোম্পানিগুলির পণ্য প্রচার করতে হবে এবং বিনিময়ে আপনি তাদের কাছ থেকে সেই অনুযায়ী টাকা নেবেন। অনেক কন্টেন্ট ক্রিয়েটর স্পনসরশিপের জন্য ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত চার্জ করেন।
#৪। আপনার পণ্য বিক্রি করে
আপনার শ্রোতারা আপনাকে সেই নিশের বিশেষজ্ঞ বলে মনে করে যার উপর আপনি কন্টেন্ট শেয়ার করেন এবং আপনি নিজেও সেই নিশ সম্পর্কে প্রচুর জ্ঞান অর্জন করেন। অতএব, আপনি আপনার নিশ সম্পর্কিত যেকোনো ডিজিটাল বা ভৌত পণ্য তৈরি করতে পারেন এবং আপনার দর্শকদের কাছে পণ্যটি বিক্রি করে ভালো অর্থ উপার্জন করতে পারেন।
#৫। আপনার সার্ভিস প্রদানের মাধ্যমে
আপনার নিশ সম্পর্কিত সার্ভিস প্রদান করেও আপনি আয় করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত কন্টেন্ট শেয়ার করেন, তাহলে আপনি আপনার দর্শকদের SEO, পেইড কোর্স, টুল, সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইত্যাদি সার্ভিস সেল করতে পারেন।
একজন কন্টেন্ট ক্রিয়েটর হতে হলে, আপনার এমন কিছু জ্ঞান বা দক্ষতা থাকতে হবে যার মাধ্যমে আপনি সম্পর্কিত কন্টেন্ট তৈরি করতে পারবেন এবং বিভিন্ন প্ল্যাটফর্মে সেই কন্টেন্ট শেয়ার করে অর্থ উপার্জন করতে পারবেন।
একজন ব্লগার, পডকাস্টার, ইউটিউবার, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, অনলাইন প্রকাশক, বই লেখক, চলচ্চিত্র নির্মাতা ইত্যাদি সকলকেই কন্টেন্ট স্রষ্টা বলা হয়।
একজন কন্টেন্ট ক্রেটর কত টাকা আয় করতে পারেন তা নির্ভর করে তাদের কন্টেন্ট ভিউ এর সংখ্যার উপর। একজন ক্রিয়েটর যত বেশি দর্শক থাকবে, তিনি তত বেশি আয় করতে পারবেন। অনেক নির্মাতা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করেন।
শেষ কথা
এই ব্লগ পোস্টে আমরা আপনাদের কন্টেন্ট ক্রিয়েটর কী, কীভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হবেন এবং কীভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হয়ে আয় করবেন সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি।
আশা করি বন্ধুরা এই লেখাটি তোমাদের ভালো লেগেছে, যদি এখনও তোমাদের মনে কন্টেন্ট ক্রিয়েটর সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে আমাদের জানাতে পারো, আমরা তোমাদের সকল সন্দেহ দূর করার চেষ্টা করব। এটি আপনার বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।
The post কন্টেন্ট ক্রিয়েটর (Content Creator) কী এবং কীভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হবেন? appeared first on Trickbd.com.
0 comments: