Friday, September 13, 2024

কম্পিউটার মাউসের ৩ টি সিক্রেট ট্রিকস । যেগুলো অনেকেই জানে না

হ্যালো বন্ধুরা !

 

আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি, আমরা কিন্তু মাউসও ব্যবহার করে থাকি। মাউস (Mouse) ব্যবহার করলেও অনেকেই মাউসের কিছু গোপন অপশন আছে সেগুলো জানিনা। আজকে আমি মাউসের তিনটি সিক্রেট টিপস এন্ড ট্রিকস শেয়ার করব।

 

 

কম্পিউটার ব্যবহার করে কিন্তু মাউস (Mouse) ব্যবহার করেনা বা করেনা করেনাই এমন লোক মনে হয় খুঁজে পাওয়া যাবেনা। মাউসের সাধারণত ৪টি অপশট বা বাটন থাকে। আর সেগুলো হলো- রাইট বাটন, লেফ্ট বাটন স্ক্রল বাটন ও হুইল। তো চলুন জেনে নেওয়া যাক মাউসের 3টি সিক্রেট ট্রিকস।

 

১. প্রথম ট্রিকস

মনে করেন আপনার ল্যাপটপ বা ডেক্সটপে অনেকগুলো উইন্ডো খোলা আছে, এখন আপনি চাচ্ছেন যে, যে ইউন্ডোতে কাজ করছেন সে উইন্ডো ছাড়া বাকি সকল উইন্ডো মিনিমাইজ করে রাখতে। এক্ষেত্রে আপনাকে প্রত্যেকটি উইন্ডো একটি একটি করে মিনিমাইজ করতে হবে। এ কাজটি কিন্তু আপনি সর্টকাটেও করতে পারেন। এটি করার জন্য আপনি যে উইন্ডোতে কাজ করছেন সে উইন্ডোর উপরে মাউস এর লেফ্ট বাটন চেপে একটু ডানে বামে নাড়া ছাড়া করুন দেখুন আপনার ডেক্সটপে থাকা একটিভ উইন্ডোটি ছাড়া সকল উইন্ডো মিনিমাইজ হয়ে গেছে। আবার যদি মিনিমাইজকৃত উইন্ডোগুলো আবার ফিরিয়ে আনতে চান, আগের নিয়মে উইন্ডোটি ধরে নাড়াচাড়া দিবেন সবগুলো উইন্ডো ফিরে আসবে।

২. দ্বিতীয় ট্রিকস

আমরা যখন কোন ব্রাউজারে অনেক গুলো ট্যাব নিয়ে কাজ করি, এবং কাজ করার পর নির্দিষ্ট কিছু ট্যাব ক্লোজ করতে চাই তাহলে আমরা কি করি, প্রত্যেকটি ট্যাবের ক্লোজ বাটনে ক্লিক করে করে ক্লোজ করি। আমরা এই কাজটি আরো সহজে করতে পারি। এটি করার জন্য ট্যাবের উপরে ( যেখানে টাইটেল লেখা আছে ) মাউসের স্ক্রল বাটন ক্লিক করলে ট্যাবটি ক্লোজ হয়ে যাবে।

৩. তৃতীয় ট্রিকস

আমরা যখন গুগোলে অথবা কোন ওয়েব সাইট থেকে কোন লিংকে ক্লিক করলে সেটি সাধারণত সেই ট্যাবেই ওপনে হয়। আর আমরা যখন ঐ লিংকটাকে নতুন ট্যাবে ওপেন করতে চাই তখন কিন্তু রাইট বাটন ক্লিক করে Open link in new tab এ ক্লিক করলে এটি নতুন ট্যাবে ওপেন হয়। এই কাজটি কিন্তু আমরা আরো সর্টকাটে করতে পারি। এটি করার জন্য লিংকের উপর মাউসের স্ক্রল বাটনে ক্লিক করলেই আপনার লিংকটি নতুন ট্যাবে ওপেন হবে।

 

তো আজ এ পর্যন্তই, আসসালামু আলাইকুম

The post কম্পিউটার মাউসের ৩ টি সিক্রেট ট্রিকস । যেগুলো অনেকেই জানে না appeared first on Trickbd.com.


Previous Post
Next Post
Related Posts

0 comments: