Tuesday, October 4, 2022

২০২২ সালের কন্টেন্ট রাইটিং এর কিছু ওয়েবসাইট। 🤑🤑

আসসালামু আলাইকুম সকল ট্রিকবিডি বাসী। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া এবং আল্লাহর রহমতে ভালো আছি। আপনাদের সাথে বেশ কয়েকদিন পরে আরেকটা নতুন বিষয় নিয়ে আমি হাজির হয়েছি। আশা করছি এই পোস্টটা আপনাদের ভালোই লাগবে।

তো আর্টিকেলটা শুরু করার আগে একটা কথা বলে নেওয়া ভালো। আমার আর্টিকেলটা যে ১০০% নির্ভল হবে এমন কোন নথি পত্রে লেখা নেই। তাই আর্টিকেলের ভিতরে ভুল হতেই পারে। তাই আপনারা পারলে আমাকে কমেন্টের মাধ্যমে ভুলটি ধরিয়ে দিতে পারেন। তাই বলে কেউ যেন কোন খারাপ মন্তব্য করবেন না। (ধন্যবাদ)

তো আনেক কথা বলা হয়েছে। চলুন এখন মূল বিষয়ে চলে যাওয়া যাক।

আর্টিকেলের টাইটেল এবং থামনেল দেখে হয়তো এতক্ষণে বুঝেই গেছেন যে আজকে কি বিষয় নিয়ে আলোচনা করবো। তবুও বলে রাখি আজকের আর্টিকেলের বিষয়টি হলো: কন্টেন্ট রাইটিং এর জন্য ২০২২ সালের সেরা কিছু ওয়েবসাইট।

তো এই বিষয়ের ওপরে লেখার আগে আমি ট্রিক বিডিতে সার্চ করে দেখেছি। এই বিষয়ের ওপরে ট্রিক বিডিতে পোষ্ট করা আছে। তবু আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যে তবুও কেন আমি আবার ট্রিকবিডিতে তাহলে পোস্ট করছি? এর উত্তরটি হলো: অনেক সাইটই আছে যেগুলো ট্রিকবিডিতে এখনো পোস্ট করা হয় নি। তাই আজ আমি আবার এই বিষয় নিয়ে পোস্ট করছি। আর একটা কথা: এই সকল ওয়েবসাইট থেকেই কিন্তু কন্টেন্ট রাইটিং করে ইনকাম করা যায়। কিন্তু আমি এখানে আপনাদের ইনকামের উপদেশ দিব না। কারণ আপনারা হয়তো অনেকেই জানেন যে ট্রিকবিডিতে ইনকাম নিয়ে পোস্ট করতে গেলে আগে প্রমাণ দিতে হয়। কিন্তু আমিতো আর প্রমাণ দিতে পারবো না। কারণ আমি এই সাইটের সবগুলোতে তো আর কাজ করিনি তাই। তবে আপনারা একটু ইন্টারনেটে ঘাটাঘাটি করলেই সাইট গুলোর সত্যতা বুঝতে পারবেন। এগুলোর মধ্য কোনটিই কিন্তু ফেক না।

§১ অর্ডিনারি আইটি।


সবার প্রথমে আমি যে সাইটটা নিয়ে কথা বলবো সেটি হলো অর্ডিনারি আইটি। এটি একটি খুব বড় কন্টেন্ট রাইটিং ওয়েবসাইট। এখানে অনেক কন্টেন্ট রাইটার নিয়মিত লেখা লেখি করে যাচ্ছেন। এখনে লেখালেখি করার জন্য আপনাকে প্রথমে রেজিস্টার করে নিতে হবে। রেজিস্টার করার জন্য আপনানার ফোনে থাকা যোকোনো সার্চ ইঞ্জিন থেকে সার্চ করুন অর্ডিনারি আইটি লিখে। এখানে আর্টিকেল লেখার জন্য আপনাকে রেজিস্ট্রেশন করার পর আপনাকে ওদের কাছ থেকে ৭ দিনের কোর্স করতে হবে। যার মূল্য ১০৫০ টাকা। যা আপনি চাইলেই ওখান থেকে ১ মাসেই তার তিনগুন ইনকাম করতে পারেন। ওখান থেকে ইনকাম করতে চাইলে আপনাকে সপ্তাহে ১৪ টি করে আর্টিকেল লিখতে হবে। যা থেকে আপনি ৩ থেকে ৮ হাজার পর্যন্ত ইনকাম করে নিতে পারেন।

§২ টেকটিনার

দ্বিতীয় অবস্থানে রাখা আমার সাইটার নাম হলো টেকটিউনার। এটি বাংলা বিষয়ে আর্টিকেল লেখার প্রথম এবং সর্ববৃহত সাইট। এটা কে বাংলা কন্টেন্টের জনকও বলা হয়। দীর্ঘ দিন জাবৎ এটি জনগনকে নিয়মিত সেবা দিয়ে আসছে। এখানেও কন্টেন্ট রাইটার হিসেবে আপনি যোগ দিতে পারেন। ইনকামের দিকে তাকালে এখান থেকে আপনি ইনকামও করতে পারেন। তবে তার জন্য আপনাকে ট্রাস্টেড টিউনার ব্যাজ অর্জন করতে হবে। আর তার জন্য আপনাকে ৩০ দিনে ১০ টি আর্টিকেল লিখতে হবে। এখনা আপনি প্রতি আর্টিকেলের জন্য ১০০ থেকে ২৪০০ টাকা পর্যন্ত বখশিষ পাওয়া যায়। এখন আপনারা প্রশ্ন করতে পারেন যে আমি এখানে কাজ না করে ট্রিক বিডিতে কম টাকায় কেন কাজ করি? এর উত্তর হলো বিভিন্ন প্রতিবন্ধকতা। মূল প্রতিবন্ধকতা হলো আমার অ্যান্ড্রয়েড ফোন নাই।

§৩ প্রতিবর্তন


আমার রাখা তৃতীয় অবস্থানের সাইটটির নাম প্রতিবর্তন ডট কম। এটিও একটা বাংলা কন্টেন্ট রাইটিং সাইট। এখনে মানুষ কন্টেন্ট রাইটিং করতে পারে। তবে এখানে কাজ করার একটা শর্ত হলো রাইটারকে অবশ্যই কলেজ ছাত্র হতে হবে। তাই এখানে সবাই কাজ করতে পারে না। কিন্তু যারা কাজ করতে পারে তাদের জন্য সবচেয়ে বড় সুবিধা হলো আপনার লেখা কন্টেন্ট পাবলিশ হওয়ার পর আপনি টাকা তুলতে পারবেন। এখান থেকেও আপনি ১০০ টাকার উপরে প্রতি আর্টিকেলে পেয়ে যাবেন।

§৪ ট্রিকবিডি


আপনি এখন এই আর্টিকেলটা যে সাইট থেকে পড়ছেন সেটার কথায় বলছি আমি। এটার বিষয়ে বলার তেমন কিছু নাই। সবাই জানেন এটার সম্পর্কে। তবুও লিখছি যখন তখন বলা দরকার। এটি একটি ব্লগ সাইট। আমার দেখা সকল সাইটের ভিতরে এটাই সেরা। যদিও এটা গতানুগতিক ভাবে খুব বেশি টাকা দেয় না। তবুও এটা আমার কাছে সেরা। এরা আস্তে আস্তে তাদের টাকার পরিমাণ বাড়াবে আশা করি। এখান থেকে একটি পোস্ট করে ১০ থেকে ১০০ টাকা পর্যন্ত পাওয়া যায়। এটার সম্পর্কে আমি আর বিষদ আলোচনা করলাম না।

§৫ গ্রাথর


গ্রাথর অনেক বিশ্বস্ত একটা ওয়েবসাইট। এটি দীর্ঘদিন যাবৎ সেবা দিয়ে আসছে। এটাতে প্রতিটি আর্টিকলের জন্য ৮ থেকে ৫০ টাকা পর্যন্ত টাকা পেতে পারেন। এখন আপনাদেরকে আমার জীবণের একটি ঘটনা বলি । আমার প্রথম কন্টেন্ট রাইটিংয়ের হাতে খড়ি হয় গ্রাথর থেকে। কিন্তু আমার অ্যান্ড্রয়েড ফোন নষ্ট হয়ে যাওয়ায় আমি এখন এটাতে আর কাজ করি না।

তো বন্ধুরা আজকের আর্টিকেলটি এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন
আর আপনার যদি ভালো লাগে তাহলে আমার ই-প্রশ্ন উত্তর ভিত্তিক সাইট ইকুয়েশন বিডিতে ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

The post ২০২২ সালের কন্টেন্ট রাইটিং এর কিছু ওয়েবসাইট। 🤑🤑 appeared first on Trickbd.com.


Previous Post
Next Post
Related Posts

0 comments: