Friday, April 17, 2020

সিম কার্ডের নিরাপত্তা কথন

ফোন বা কম্পিউটারের নিরাপত্তা নিয়ে আমরা সবসময়ই বেশ চিন্তিত থাকি। ব্যবহার করি ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ড যেন সেটা অন্যকেউ ব্যবহার করতে না পারে। ঠিক তেমনি ভাবে সিমের নিরাপত্তাটার ব্যাপারেও আছে কিছু শক্তিশালী সিকিউরিটি ব্যবস্থা।

সিমে সিকিউরিটি লাগবে কেন?
  • সিমসহ ফোনটি চুরি হতে পারে, হরহামেশাই হচ্ছে এটা।
  • চলার পথে ফোন ছিনতাই বা পকেটমার হতে পারে।
  • অনেকে ব্যাংক একাউন্টে ফোন নাম্বার এড করে থাকেন।
  • সিম চুরি হলে মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ,রকেট,নগদ এসব একাউন্টের এক্সেস নিতে পারবে।
  • আপনার কন্টাক্ট লিস্ট এর কারো সাথে প্রতারণা হতে পারে।
  • যেকোন ধরনের ক্রাইম সংঘটিত হতে পারে আপনার সিমকার্ডটি দিয়ে।

মোটকথা ফোন আপনার হাতছাড়া হলেই সিমের সিকিউরিটি প্রয়োজন।

উপরোক্ত কারণগুলোর মাধ্যমে সিম সিকিউরিটির প্রয়োজনীয়তা সম্পর্কে আশাকরি বুঝতে পেরেছেন। হ্যাঁ, ফোন হারালে হয়তো আপনি কেয়ারে কল করে সিম অফ করতে পারবেন কিন্তু যদি আপনি সিমে সিকিউরিটি দিয়ে রাখেন তাহলে কেয়ারেও কল করতে হবেনা, কারন অন্যকেউ সিমটা ব্যবহারই করতে পারবেনা। তাই তাৎক্ষণিক ভয় বা দুশ্চিন্তাটা আর করতে হবেনা।

সিম সিকিউরিটির ধরণ?

মূলত এক ধরণের সিকিউরিটিই ব্যবহৃত হয় সিমে, সেটা হচ্ছে PIN লক। প্রতিটা সিমেরই ডিফল্ট PIN Code আছে, তা হলো 1234। আপনি শুধুমাত্র এই পিনকোড টা চেন্জ করে আপনার ইচ্ছামতো পিনকোড দিবেন এবং PIN লক অপশন টা চালু করে দিবেন। এতে করে আপনি যে ফোনে সিমটা চালাচ্ছেন সেই ফোন থেকে সিমটা খুললেই সিম লক হয়ে যাবে বা ওই ফোনটা বন্ধ করে চালু করলেও সিম লক হয়ে যাবে।
তখন আপনার দেওয়া পিনকোড ছাড়া সিমটা আর চালানো যাবেনা।

কিভাবে PIN বদলাবেন?

ফোনের সেটিংস থেকেই PIN Code বদলানোর অপশন পেয়ে যাবেন। সব ব্রান্ডের ফোনেই এটা আলাদা ফাংশনে থাকে। তবে সিস্টেম সেটিংস এপ এর মধ্যে অবশ্যই থাকবে। আপনাদের সুবিধার্থে আমার ব্যবহার করা Oneplus ফোনের সেটিংসটা এখানে দিলামঃ Settings>> Security & Lock Screen>> Advance>> Sim Card Lock>> Change PIN, then turn on SIM Lock

এভাবে প্রতিটা ফোনেই পিনকোড বদলানোর সেটিংস পাবেন।

 

 


Settings>> Security & Lock Screen>> Advance>> Sim Card Lock>> Change PIN

 


Settings>> Security & Lock Screen>> Advance>> Sim Card Lock>> then turn on SIM Lock
PIN CODE এর জন্য নিরাপত্তাঃ

PIN লক খুলতে গিয়ে আপনি যদি পরপর তিনবার ভুল PIN দেন তাহলে সিমটা PUK Code লক হয়ে যাবে। প্রতিটা সিমের জন্য মৌলিক PUK Code থাকে। এমনটা হতে পারে আপনার পরিবারের কেউ আপনার সিমটা চালানোর চেষ্টা করে PUK Lock করে ফেলেছে। তখন PUK Code ছাড়া সিম চালু হবেনা।

PUK CODE কিভাবে পাবেন?

সিম কিনার সময় যে প্যাকেটে সিমটা ছিলো ওই প্যাকেটে PUK Code লেখা থাকে। সেটা সংগ্রহে থাকলে সেখান থেকে পেয়ে যাবেন। এছাড়াও এখন সিম অপারেটরগুলোর যে অনলাইনভিত্তিক অ্যাপ সেবা (My Airtel, My Banglalink etc) আছে তা ব্যবহার করে আপনি এপ থেকেও PUK Code পেতে পারেন।

আরেকটি উপায় হচ্ছে – কাস্টমার কেয়ারে কল করে আপনি সিমের মালিক প্রমান দিতে পারলে কেয়ার থেকেও এই কোডটি পেয়ে যাবেন। PUK Code জেনে নিজের ডায়েরি, অনলাইন ড্রাইভ, মানিব্যাগ ইত্যাদিতে ব্যাকআপ রাখতে পারেন।

সারসংক্ষেপ –

ফোনের সেটিংস থেকে সিমের PIN কোড(1234)বদলে নিজের ইচ্ছামতো দিয়ে PIN Lock চালু করে দিবেন।  PIN Lock ব্যাবহার করলে আপনার সিম এবং ব্যাংকিং একাউন্টগুলোও নিরাপদ থাকবে। ৩ বার ভুল PIN ইনপুট দিলে সিম PUK Code লক হয়ে যাবে তাই নিরাপত্তার জন্য PUK Code টি ব্যাকআপ রাখা জরুরী।

নিরাপদ থাকুক আপনাদের ফোন এবং সিমগুলো। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা কাম্য নয় তবে সতর্ক থাকাই শ্রেয়। ঘরে থাকুন, নিরাপদ থাকুন। আমাদের সাইট থেকে লেখাটি পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ।

The post সিম কার্ডের নিরাপত্তা কথন appeared first on ATC ToTo.


Previous Post
Next Post
Related Posts

0 comments: