Tuesday, March 24, 2020

চার্জার এর আউটপুট কত ওয়াট – মাপুন একদম সহজে!

চার্জার এডপ্টার/পাওয়ার ব্যাংক কত ওয়াট এর, এটা যারা হিসাব পারেন না এই পোষ্ট তাদের জন্য।

পোষ্টটাকে আমি  তিনটা অংশে ভাগ করেছি।
১ম অংশ= থিওরি
২য় অংশ= মূল অংশ
৩য় অংশ= মন্তব্য

১ম অংশ (থিওরি):

Power (P) এর একক হলো Watt (W), Power হিসাব করা হয় Voltage(V) এবং Current (I) এর গুনফলে। Voltage এর একক Volt এবং প্রকাশ করা হয় V দিয়ে। Current এর একক Ampere এবং প্রকাশ করা হয় A দিয়ে। অতয়েব, P= V×A (watt)।

২য় অংশ (মূল বক্তব্য):

ছবিতে যেটা মার্ক করে দেখিয়েছি সব ব্রান্ডেড চার্জারেই এরকমভাবে আউটপুট রেটিংস গুলো লেখা থাকে। শাওমি চার্জারেঃ 5V= 3A/9V =2A/12V=1.5A, হুয়াওয়ে তেঃ 5V 2A OR 9V 2A।

/ এর আগ পর্যন্ত V এবং A গুন করলেই আউটপুট পাওয়া যাবে। যেমনঃ
5V×3A= 15 Watt
9V×2A= 18 Watt
12V×1.5A= 18Watt

কোন এডপ্টারে এরকমভাবে দুইটা বা তিনটা আউটপুট দেওয়া থাকতে পারে, সর্বোচ্চ আউটপুট যেটা পাবেন সেটাই ওই এডপ্টার বা পাওয়ারব্যাংক এর আউটপুট হিসাবে ধরা হবে। যেমন এই এডাপ্টারে ১৫ ওয়াট পেয়েছি আবার ১৮ ওয়াট পেয়েছি। তো এই এডপ্টারের আউটপুট হলো ১৮ ওয়াট।

৩য় অংশ (মন্তব্য): 

সকল পরিচিত ব্রান্ডের আউটপুট হিসাব এই রকম কিন্তু কপি বা লোকাল এডাপ্টারগুলোতে এরকম রেটিংস লেখা থাকলেও সেগুলো লিখিত রেটিংস অনুযায়ী আউটপুট দেয় না। কপি পাওয়ারব্যাংক গুলোও লিখিত রেটিংস অনুযায়ী আউটপুট দেয়না। আবার বেশি ওয়াট এর এডাপ্টার ব্যবহার করলেই ফোন দ্রুত চার্জ হবেনা। ফোনেরও দ্রুত চার্জ গ্রহণ করার ক্ষমতা থাকতে হবে।

পোষ্ট যদি জটিল মনে হয়ে থাকে তাহলে ২য় অংশটা আবার পড়তে পারেন। আশাকরি একবার পড়েই বুঝতে পেরেছেন। পোষ্ট পড়ার জন্য ধন্যবাদ।

The post চার্জার এর আউটপুট কত ওয়াট – মাপুন একদম সহজে! appeared first on ATC ToTo.


Previous Post
Next Post
Related Posts

0 comments: