Thursday, February 13, 2020

গ্যালাক্সি আনপ্যাকড ২০২০ সম্পর্কে আপনার যা যা জানা প্রয়োজন

এস১১ না এস২০? ১২০হার্জ রিফ্রেস রেটের ডিস্পলে কি আদৌ স্যামসাং ব্যবহার করবে? ১০০এক্স জুম কিভাবে সম্ভব!

এবছরের এস সিরিজের ফোনগুলোকে ঘিরে এমনসব প্রশ্নই ঘুরপাক খাচ্ছিলো সবার মাথায়। গত ১১ ফেব্রুয়ারি  আমেরিকার স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়ে গেলো স্যামসাংয়ের গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্ট যেখানে তারা মোট ৪টি নতুন ফোন লঞ্চ করে। চলুন এক নজরে লঞ্চ হওয়া ফোনগুলো সম্পর্কে জেনে নিই-

(গ্যালাক্সি Z Flip) – সোর্সঃ CNet

Galaxy Z Flip: গতবছর স্যামসাং বাজারে এনেছিলো তাদের প্রথম ফোল্ডেবল ফোন গ্যালাক্সি ফোল্ড, এরই ধারাবাহিকতায় এবার স্যামসাং নিয়ে এলো তাদের ফোল্ডেবল ফোনের নতুন লাইন-আপ গ্যালাক্সি জি ফ্লিপ। ফোনের সামনে-পেছনে দুই জায়গাতেই স্যামসাং ব্যবহার করেছে গ্লাস। গ্যালাক্সি Z Flip-ই প্রথম ফোল্ডেবল ফোন যাতে ব্যবহার করা হয়েছে গ্লাস ডিস্পল। গ্লাস ডিস্পলেটি ২লক্ষ বার কোনো বিপত্তি ছাড়াই ফোল্ড করা যাবে বলে দাবি করছে স্যামসাং।   

৬.৭ ইঞ্চির ১০৮০পি (২১:৯) ডাইনামিক এমোলেড ডিসপ্লেটি ভাঁজ হয় ভার্টিক্যালি যেখানে গ্যালাক্সি ফোল্ড ভাঁজ হতো হরিজন্টালি। ১.১ ইঞ্চির একটি ছোট্ট এমোলেড কভার ডিসপ্লেও রয়েছে গ্যালাক্সি Z Flip-এ যেখানে ফোন ফোল্ডেড থাকা অবস্থায় টাইম, নোটিফিকেশন শো করবে। ফোনটিতে রয়েছে মোট তিনটি ক্যামেরা, পেছনের ক্যামেরা দুইটি ১২ মেগাপিক্সেলের যার একটি রেগুলার ক্যামেরা অন্যটি আল্ট্রা-ওয়াইড লেন্স, সামনে ব্যবহার করা হয়েছে ১০ মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা।  চিপসেট হিসেবে রয়েছে গতবছরের ফ্ল্যাগশিপ চিপ কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫+। Z Flip-কে পাওয়ার ব্যাকআপ দিবে ৩৩০০ এমএএইচ এর ব্যাটারি যা ওয়্যারড বা ওয়্যারলেস দুইভাবেই রিচার্জ করা যাবে।

তবে ভার্টিক্যালি ফোল্ডিং ডিভাইস লোকজন কিভাবে গ্রহন করে এখন সেটাই দেখার বিষয়। আগামী ১৪ই ফেব্রুয়ারী থেকে বাজারে পাওয়া যাবে এই ফোনটি। Z Flip-এর দাম নির্ধারন করা হয়েছে ১৩৮০ ডলার।

স্যামসাং এস২০ লাইনআপ – Gizmodo UK

Galaxy S20 Series: এস১০ এর পর এস১১ না এনে ২০২০ উপলক্ষে স্যামসাং নিয়ে এলো এস২০ লাইনআপ। ৪বছর যাবত স্যামসাং প্রতিবছর এস লাইনআপে দুইটি করে ফোন লঞ্চ করত, গত বছর স্যামসাং তাদের রীতি ভেংগে এস লাইনআপে লঞ্চ করেছিলো চারটি ফোন। তবে এবছর এস২০, এস২০ প্লাস ও এস২০ আল্ট্রা ৫জি এই তিনটি ফোন লঞ্চ করলো স্যামসাং ।

গ্যালাক্সি এস২০ এর সামনে রয়েছে ৬.২ইঞ্চির ১৪৪০পি ১২০হার্জ হোলপাঞ্চ ডায়নামিক এমোলেড ডিসপ্লে যার টাচ রেস্পন্স রেট ২৪০হার্জ, নোট ১০-এর হোলপাঞ্চ থেকে এস২০ সিরিজের হোলপাঞ্চ প্রায় ৪০% ছোট। অন্যদিকে এস২০ প্লাস এ ব্যবহার করা হয়েছে ৬.৭ইঞ্চির ডিস্পলে।

এবছরের এস২০ সিরিজের অন্যতম প্রধান আপগ্রেড হলো ক্যামেরা। এস২০ এর পেছনে তিনটি ও এস২০ প্লাস এর পেছনে রয়েছে চারটি ক্যামেরা। দুটো ফোনেই রয়েছে ১২মেগাপিক্সেলের রেগুলার লেন্স, ১২মেগাপিক্সেলের ১২০° আল্ট্রা-ওয়াইড লেন্স ও  ৬৪মেগাপিক্সেলের ৩এক্স অপ্টিক্যাল জুম লেন্স যা দিয়ে ৩০এক্স পর্যন্ত জুম করা যাবে। এস২০+ এ চতুর্থ লেন্স হিসেবে ০.৩ মেগাপিক্সেলের থ্রিডি টাইম অফ ফ্লাইট (ToF) সেন্সর ব্যবহার করা হয়েছে। 

এস২০ সিরিজের ফোনগুলোই বিশ্বের প্রথম তিনটি ফোন যা ৮কে (8K@24fps) ভিডিও রেকর্ড করতে পারে।

সামনের দিকে দুটি ফোনেই রয়েছে ১০মেগাপিক্সেলের সেম লেন্স যা এখন ৪কে (4k@60fps) রেকর্ড করতে পারে।

ফোন দুটির প্রাণকেন্দ্রে আছে এক্সিনোস ৯৯০/স্ন্যাপড্রাগন ৮৬৫। র‍্যাম হিসেবে এস২০ সিরিজের তিনটি ফোনেই ব্যবহার করা হয়েছে LPDDR5 র‍্যাম যা LPDDR4x এর থেকে ৫০% পাওয়ারফুল একইসাথে ৩০% বেশি পাওয়ার এফিসিয়েন্ট। এস২০ কে শক্তির যোগান দিবে ৪০০০ এমএএইচ এর ব্যাটারি অন্যদিকে এস২০+ এ রয়েছে ৪৫০০ এমএএইচ এর ব্যাটারি।

৪জি ও ৫জি দুটি ভেরিয়েন্টেই পাওয়া যাবে গ্যালাক্সি এস২০ ও এস২০ প্লাস। 

এস২০ ৫জি এর প্রাইস ৯৯৯ ডলার আর এস২০ প্লাস ৫জি এর ১১৯৯ ডলার।

Galaxy S20 Ultra 5G – PhoneArena

Galaxy S20 Ultra 5G: এবছর গ্যালাক্সি এস সিরিজে এসেছে এক নতুন সদস্য, নাম তার এস২০ আল্ট্রা ৫জি। আল্ট্রা নামের প্রতি সুবিচার করে স্যামসাং তাদের সবকিছু একদম নিংড়ে দিয়েছে এই এস২০ আল্ট্রা-য়। ৬.৯ ইঞ্চির বিশাল হোলপাঞ্চযুক্ত ১২০হার্জ ডিস্পলে, ১০৮ মেগাপিক্সেল মেইন লেন্স, ৪৮ মেগাপিক্সেল পেরিস্কোপ জুম লেন্স, ১০০এক্স জুম, ১৬ গিগাবাইট র‍্যাম, ৫০০০ এমএএইচ ব্যাটারি- একবাক্যে বললে, It’s a tank!

১০৮ মেগাপিক্সেলের লেন্সটি ন্যানো-বিনিং টেকনোলজি ব্যবহার করে যা ৯টি পিক্সেলকে একসাথে মিলিয়ে একটি বড়ো পিক্সেল তৈরি করে। ৪৮মেগাপিক্সেলের পেরিস্কোপ জুম লেন্সটি ৫এক্স পর্যন্ত লসলেস ও সর্বোচ্চ ১০০এক্স জুম করতে পারে। বাকি দুটি লেন্স এস২০+ এর মতো ১২মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স ও ০.৩মেগাপিক্সেলের ToF সেন্সর।

১২/১২৮, ১৬/২৫৬, ১৬/৫১২ তিনটি ভেরিয়েন্টে পাওয়া যাবে গ্যালাক্সি এস২০ আল্ট্রা ৫জি।

১৩৯৯ ডলার গুনতে হবে এস২০ আল্ট্রা ৫জি-র বেস ভেরিয়েন্টের জন্য।

৬মার্চ থেকে বাজারে পাওয়া যাবে এস২০ সিরিজের ফোনগুলো।

Galaxy Buds Plus

Galaxy Buds Plus: ১১ফেব্রুয়ারী লঞ্চ হওয়া সব ফোনের মধ্যেই একটা বিষয়ের মিল রয়েছে, কোনো ফোনেই নেই ৩.৫মিলিমিটার ইয়ারফোন পোর্ট। সেকারণেই হয় একই ইভেন্টে স্যামসাং লঞ্চ করেছে তাদের ১৪৯ ডলার মূল্যের গ্যালাক্সি বাডস-এর সাক্সেসর গ্যালাক্সি বাডস প্লাস। 

এবছরের গ্যালাক্সি এস২০ লাইনআপের প্রধান ফোকাস ছিলো ক্যামেরা, ডিস্পলে ও ব্যাটারি। বিশেষ করে এস২০ সিরিজের ক্যামেরা ক্ষমতা নিয়ে স্যামসাং এতটাই  আত্মবিশ্বাসী যে তারা তাদের Galaxy Unpacked ইভেন্ট টেলিকাস্টের জন্য ক্যামেরা হিসেবে এস২০ সিরিজের ফোন ব্যবহার করেছে!

কাগজ-কলমে প্রত্যেকটা ফোনই এবছর বাজার কাঁপাবে বলে মনে করছে বেশিরভাগ টেক এক্সপার্ট। গ্যালাক্সি Z Flip ও এস২০ সিরিজ সম্পর্কে আপনার কি অভিমত? কমেন্ট করে জানাতে ভুলবেন না।

 

The post গ্যালাক্সি আনপ্যাকড ২০২০ সম্পর্কে আপনার যা যা জানা প্রয়োজন appeared first on ATC ToTo.


Previous Post
Next Post
Related Posts

0 comments: